নতুন বছরে প্রথা ভাঙছে অ্যাপল। বছরে সাধারণত তিনটি আইফোন বাজারে ছাড়লেও ২০২০ সালে পাঁচটি আনবে মার্কিন টেক জায়ান্টটি। বাজার বিশ্লেষক মিং সি কুয়ো সে পূর্বাভাসই দিয়েছেন।

ADVERTISEMENT

কুয়ো জানিয়েছেন, বছরের প্রথমার্ধে যে আইফোন এসই২ আসবে, সেটির সঙ্গে ৪.৭ ইঞ্চি ডিসপ্লের আইফোন ৮’র মিল থাকবে। ঠিক যেভাবে আইফোন ৫এস আর স্পেসিফিকেশনের দিক থেকে আইফোন ৬এস’কে অনুসরণ করেছিল। বছরের শেষার্ধে যে চারটি আইফোন, সেগুলোর মধ্যে ৫.৪ ইঞ্চি ডিসপ্লের একটি মডেল থাকবে, দুটি মডেলে ৬.১ ইঞ্চি ডিসপ্লে থাকবে, আর একটি মডেলে দেখা মিলবে ৬.৭ ইঞ্চি ডিসপ্লের। চারটি ফোনেই দেয়া হবে ওএলইডি ডিসপ্লে। ৫জি প্রযুক্তিও সমর্থন করবে প্রতিটি ফোনে।

কুয়োর কথায় প্রযুক্তি বিশ্বে নতুন আলোচনা শুরু হলেও বিষয়গুলো সম্পর্কে এখনো কোনো মন্তব্য করেনি মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। তবে এই বিশ্লেষকের কথায় অনেকে ধরেই নিচ্ছেন, বছরের প্রথমার্ধে আইফোন এসই ২, আর বছরের শেষের দিকে আরো চারটি আইফোন আনবে অ্যাপল।

এসই ২ প্লাস নামে ওই আইফোন মডেলটিতে ‘অল-স্ক্রিন ডিজাইন’ দেখা যাবে এবং ‘ফেইস আইডি বা ফেসিয়াল রিকগনিশনের’ পরিবর্তে ফোনটি টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের উপর নির্ভর করবে। ৫.৫ বা ৬.১ ইঞ্চি স্ক্রিনের ওই আইফোনের ‘পাওয়ার বাটনের’ পাশেই থাকবে বিল্ট-ইন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এদিকে ডিভাইটি থেকে চার্জিং পোর্ট ফেলে দেয়ার চিন্তা করছে মার্কিন প্রতিষ্ঠানটি। ওয়্যারলেস চার্জিংয়ের ওপর নির্ভর করবে ডিভাইসটির চার্জিং ব্যবস্থা।

Content Protection by DMCA.com