অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭–এর হালনাগাদ আর করবে না এর নির্মাতা মাইক্রোসফট। এতে বর্তমান ব্যবহারকারীরা তেমন কোনো অসুবিধার মুখোমুখি না হলেও একটি সমস্যা রয়ে গেছে। আর তা হলো উইন্ডোজ ৭–এর ওয়ালপেপার সরিয়ে সেখানে কালো রঙের পর্দা দেখায়।

সাধারণ ব্যবহারকারীদের জন্য হালনাগাদ যেহেতু শেষ, মাইক্রোসফট এই ত্রুটি আর সারাবে না। তবে এ থেকে মুক্তি পাওয়ার একটি উপায় আছে। মূলত ওয়ালপেপার ঠিক করে দেওয়ার ‘Stretch’ অপশনে এই ত্রুটি আছে। তাই কালো ওয়ালপেপার এড়াতে চাইলে আপনি ওয়ালপেপারের ‘Fill’, ‘Fit’, ‘Tile’ বা ‘Center’-এর মতো বিকল্প বেছে নিতে পারেন।

কাজটি করতে আপনার ডেস্কটপের পটভূমিতে মাউসের ডান বোতামে ক্লিক করুন এবং ‘Personalize’ নির্বাচন করুন। এখন ‘Desktop Background’-এ ক্লিক করে ড্রপডাউন মেনু থেকে ‘Stretch’ ছাড়া যেকোনো অপশন নির্বাচন করুন।

এভাবে আপনি যেকোনো ডেস্কটপ ওয়ালপেপার নির্বাচন করতে পারেন, যা আপনার মনিটরের রেজল্যুশনের সঙ্গে মেলে।

উদাহরণ হিসেবে বলা যায়, আপনার কম্পিউটারের মনিটরের রেজল্যুশন যদি প্রস্থে ১৯২০ ও দৈর্ঘ্যে ১০৮০ পিক্সেল হয়ে থাকে, তাহলে সে মাপের একটি ওয়ালপেপার খুঁজে নিন। আবার ছবি সম্পাদনার সফটওয়্যার থেকে নির্দিষ্ট মাপে কেটে (ক্রপ) নিতে পারেন। ডিসপ্লের বর্তমান রেজল্যুশন দেখতে ডেস্কটপে মাউসের ডান বোতামে ক্লিক করে ‘Screen Resolution’ নির্বাচন করুন। সূত্র: হাউ-টু-গিক

Content Protection by DMCA.com